1. admin@dainikbirchattala.com : admin :
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৩:৫৬ পূর্বাহ্ন
নোটিশ
দৈনিক বীর চট্টলাতে (অনলাইন পোর্টাল) চট্টগ্রাম জেলাসহ সকল উপজেলা এবং কলেজ/বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা ছবিসহ বায়োডাটা ইমেইল করুনঃ বার্তা কক্ষ ও যোগাযোগ: ০১৮৩৫০৬৪০৪০ ইমেইলঃ dainikbirchattala2020@gmail.com
প্রধান খবর
চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন আক্রান্ত ৮৪৮ জন, মৃত্যু ১২ চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৮০১ জন। ১১ জনের মৃত্যু ll দৈনিক বীর চট্টলা চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৩০১, মৃত্যু ৬ জনের চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৬১১ চট্টগ্রামে করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত হয়েছে ৪২১ জন। সীতাকুণ্ডে বেড়েছে সংক্রমণ চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০ জনের মৃত্যু সারা দেশে ট্রেইনি ইঞ্জিনিয়ার নিয়োগ দেবে আরএফএল গ্রুপ চট্টগ্রামে ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণ, শনাক্ত হয়েছে ২৭৪ জন, মৃত্যু ৫ চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২৪৭ জন গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত ২৩৬, মৃত্যু ৩ জনের

‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১’ সংসদে পাস

  • আপডেট টাইমঃ মঙ্গলবার, ১৫ জুন, ২০২১

অনিয়ম করলে নিবন্ধন বাতিল ও ৫০ লাখ টাকা জরিমানার  পাশাপাশি কোনো হজ ও ওমরা এজেন্সি সৌদি আরবে গিয়ে অপরাধ করলেও দেশে সেই অপরাধের বিচার করার বিধান রেখে ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১’ সংসদে পাস হয়েছে।

মঙ্গলবার (১৫ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান বিলটি পাসের প্রস্তাব করেন।

অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, হজ ব্যবস্থাপনার জন্য সরকার এ সংক্রান্ত জাতীয় কমিটি গঠন করবে। হজ ও ওমরাহ এজেন্সিকে শর্ত মেনে নিবন্ধন নিতে হবে। নিবন্ধন পেতে হলে হজ এজেন্সিকে তিন বছর এবং ওমরাহ এজেন্সিকে দুই বছরের ট্রাভেল এজেন্সি পরিচালনার অভিজ্ঞতা থাকতে হবে। হজ এজেন্সিগুলো অনিয়ম করলে তাদের নিবন্ধন বাতিলের পাশাপাশি সর্বোচ্চ ৫০ লাখ টাকা জরিমানা করা হবে। আর ওমরা এজেন্সি অনিয়ম করলে তারা নিবন্ধন হারানোর সঙ্গে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার মুখে পড়বে। এছাড়া জামানত বাজেয়াপ্ত, নিবন্ধন স্থগিত, সতর্কীকরণ ও তিরস্কারের শাস্তি রয়েছে।

বিলে আরও বলা হয়েছে, কোনো এজেন্সি পরপর দু’বার তিরস্কৃত হলে স্বয়ংক্রিয়ভাবে তার নিবন্ধন দুই বছরের জন্য স্থগিত হয়ে যাবে। কোনো এজেন্সির নিবন্ধন বাতিল হলে ওই এজেন্সির অংশীদার বা স্বত্বাধিকারীরা পরে কখনও হজ বা ওমরা এজেন্সির নিবন্ধন পাবে না। অন্য কোনো এজেন্সির কাজেও সম্পৃক্ত হতে পারবে না। হজ এজেন্সিগুলো স্বত্ত্ব পরিবর্তন করতে চাইলে নিবন্ধন কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হবে বলে পাস হওয়া বিলে বলা হয়েছে। হজের চুক্তি এখানে হওয়ার পরে কেউ সৌদিতে গিয়ে ঠকালে তবে ওই অপরাধ বাংলাদেশে হয়েছে বলে গণ্য করে এই আইন অনুযায়ী বিচার করা হবে।

এর আড়ে গত ৪ এপ্রিল বিলটি সংসদে তোলেন ধর্মপ্রতিমন্ত্রী। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

 

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

এই কেটাগরির আরো খবর
© All rights reserved © 2021 dainikbirchattala.com
Theme Customized By BreakingNews