1. admin@dainikbirchattala.com : admin :
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৭:২০ অপরাহ্ন
নোটিশ
দৈনিক বীর চট্টলাতে (অনলাইন পোর্টাল) চট্টগ্রাম জেলাসহ সকল উপজেলা এবং কলেজ/বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা ছবিসহ বায়োডাটা ইমেইল করুনঃ বার্তা কক্ষ ও যোগাযোগ: ০১৮৩৫০৬৪০৪০ ইমেইলঃ dainikbirchattala2020@gmail.com
প্রধান খবর
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব অধ্যাপক লায়ন আসলাম চৌধুরী এফসিএ’র ৬ষ্ট কারাবন্দী দিবস উপলক্ষে সীতাকুণ্ড উপজেলাধীন সোনাইছড়ি ইউনিয়ন ছাত্রদলের উদ্যোগে কারামুক্তির জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত। প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) এর পোশাক দেখতে তুরস্কের ইস্তাম্বুলে হাজারো মানুষের ভিড়। ৩৬৩ জনকে নিয়োগ দেবে বিআইডব্লিউটিএ, আবেদন হবে অনলাইনে ll দৈনিক বীর চট্টলা চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের দুইজন হাজতির মৃত্যু ll দৈনিক বীর চট্টলা বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল সীতাকুণ্ড উপজেলা ও পৌরসভা, কলেজ, বিশ্ববিদ্যালয় এর উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উদযাপন। লোহাগাড়া চক্ষু হাসপাতালের আনুষ্ঠানিক যাত্রা শুরু ll দৈনিক বীর চট্টলা অবিশ্বাস্য এক রূপকথা লিখে ফেললেন আফিফ ও মিরাজ ll দৈনিক বীর চট্টলা ভাষা শহীদদের স্মরণে ফুলেল শ্রদ্ধা ll দৈনিক বীর চট্টলা এক্সিকিউটিভ পদে বিএসসি ইঞ্জিনিয়ার নিয়োগ দিবে প্রাণ গ্রুপ ll দৈনিক বীর চট্টলা সন্দ্বীপে রাস্তার পাশে কুড়িয়ে পাওয়া সেই নবজাতক এখনো শঙ্কায় ll দৈনিক বীর চট্টলা

‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১’ সংসদে পাস

  • আপডেট টাইমঃ মঙ্গলবার, ১৫ জুন, ২০২১

অনিয়ম করলে নিবন্ধন বাতিল ও ৫০ লাখ টাকা জরিমানার  পাশাপাশি কোনো হজ ও ওমরা এজেন্সি সৌদি আরবে গিয়ে অপরাধ করলেও দেশে সেই অপরাধের বিচার করার বিধান রেখে ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১’ সংসদে পাস হয়েছে।

মঙ্গলবার (১৫ জুন) জাতীয় সংসদের অধিবেশনে ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান বিলটি পাসের প্রস্তাব করেন।

অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, হজ ব্যবস্থাপনার জন্য সরকার এ সংক্রান্ত জাতীয় কমিটি গঠন করবে। হজ ও ওমরাহ এজেন্সিকে শর্ত মেনে নিবন্ধন নিতে হবে। নিবন্ধন পেতে হলে হজ এজেন্সিকে তিন বছর এবং ওমরাহ এজেন্সিকে দুই বছরের ট্রাভেল এজেন্সি পরিচালনার অভিজ্ঞতা থাকতে হবে। হজ এজেন্সিগুলো অনিয়ম করলে তাদের নিবন্ধন বাতিলের পাশাপাশি সর্বোচ্চ ৫০ লাখ টাকা জরিমানা করা হবে। আর ওমরা এজেন্সি অনিয়ম করলে তারা নিবন্ধন হারানোর সঙ্গে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার মুখে পড়বে। এছাড়া জামানত বাজেয়াপ্ত, নিবন্ধন স্থগিত, সতর্কীকরণ ও তিরস্কারের শাস্তি রয়েছে।

বিলে আরও বলা হয়েছে, কোনো এজেন্সি পরপর দু’বার তিরস্কৃত হলে স্বয়ংক্রিয়ভাবে তার নিবন্ধন দুই বছরের জন্য স্থগিত হয়ে যাবে। কোনো এজেন্সির নিবন্ধন বাতিল হলে ওই এজেন্সির অংশীদার বা স্বত্বাধিকারীরা পরে কখনও হজ বা ওমরা এজেন্সির নিবন্ধন পাবে না। অন্য কোনো এজেন্সির কাজেও সম্পৃক্ত হতে পারবে না। হজ এজেন্সিগুলো স্বত্ত্ব পরিবর্তন করতে চাইলে নিবন্ধন কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হবে বলে পাস হওয়া বিলে বলা হয়েছে। হজের চুক্তি এখানে হওয়ার পরে কেউ সৌদিতে গিয়ে ঠকালে তবে ওই অপরাধ বাংলাদেশে হয়েছে বলে গণ্য করে এই আইন অনুযায়ী বিচার করা হবে।

এর আড়ে গত ৪ এপ্রিল বিলটি সংসদে তোলেন ধর্মপ্রতিমন্ত্রী। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

 

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

এই কেটাগরির আরো খবর

© All rights reserved © 2022 dainikbirchattala.com

Theme Customized By BreakingNews