1. admin@dainikbirchattala.com : admin :
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৪:১৬ অপরাহ্ন
নোটিশ
দৈনিক বীর চট্টলাতে (অনলাইন পোর্টাল) চট্টগ্রাম জেলাসহ সকল উপজেলা এবং কলেজ/বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা ছবিসহ বায়োডাটা ইমেইল করুনঃ বার্তা কক্ষ ও যোগাযোগ: ০১৮৩৫০৬৪০৪০ ইমেইলঃ dainikbirchattala2020@gmail.com
প্রধান খবর
সারাদেশে ওয়ার্ড কমিটি ও আইনি সহায়তা কেন্দ্র গঠন করবে হেফাজত ইসলাম। রাউজানে কাউন্সিলরসহ ৮ জনের নামে মামলা ll দৈনিক বীর চট্টলা চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৩৬৭ জন ll দৈনিক বীর চট্টলা গলায় ফাঁস নিলেন স্বামী,আত্মহত্যার দৃশ্যের ছবি তুললেন স্ত্রী! চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ৪১৭ জন, ২ জনের মৃত্যু ১৪০ ফুট লম্বা যীশুখ্রিস্টের নতুন একটি মূর্তি তৈরি হচ্ছে ব্রাজিলে চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৩১, মৃত্যু ৫ কঠোর লকডাউনে শ্রমিকদের দায়বার নেবে কে? চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় করোনায় নতুন আক্রান্ত ৫৪১, ৭ জনের মৃত্যু মামুনুল হকের ‘দ্বিতীয় স্ত্রী’ নিখোঁজ, থানায় জিডি ll দৈনিক বীর চট্টলা

ভারতীয়রা দুবাই যাচ্ছে ১০ হাজারে, লাখ টাকা দিয়েও পদে পদে হয়রানি বাংলাদেশিদের

  • আপডেট টাইমঃ বুধবার, ৩ মার্চ, ২০২১

আমিরাতের শ্রম বাজার দীর্ঘদিন ধরে বাংলাদেশিদের জন্য বন্ধ ছিলো। শ্রম কেনো, ভিজিট ভিসাও বন্ধ ছিলো। সাম্প্রতিক সময়ে খুলে দেওয়া হয়েছে এবং প্রতিদিন দেড়, দুই হাজার বাংলাদেশি ভিজিট ভিসায় আমিরাত যাচ্ছেন। তাদের অধিকাংশই সেখানে গিয়ে ইনভেস্টর ভিসা লাগিয়ে স্থায়ী হচ্ছেন।

সেখানে ইন্ডিয়ান ও পাকিস্তানিরা ভালো একটা অবস্থান তৈরি করে রেখেছেন। শতকরা ৩০% মানুষ ভারতীয়। সেটা দুবাই এয়ারপোর্ট থেকে সুপার মার্কেট সর্বত্র দেখা যাবে। হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠান তৈরিতেও ভারতীয়রা এগিয়ে আছেন।
এমন একটা অবস্থায় দীর্ঘদিন পর বাংলাদেশিদের জন্য যেহেতু খুলে দেওয়া হয়েছে আরব আমিরাতের দরজা সেহেতু উচিত সুযোগের সদ্ব্যবহার করা। দেশের জনশক্তিকে প্রশিক্ষণ দিয়ে সেখানে পাঠানো। কিন্তু উল্টো হয়রানির শিকার হতে হয় পদে পদে বিদেশ যাত্রীদের।

ভিজিট ভিসায় যারাই আরব আমিরাত যাচ্ছে তারা যদি এয়ারপোর্ট কন্টাক্ট আগে থেকেই না করে তাহলে ঢাকা ইমিগ্রেশনে নিশ্চিতই সে বিড়ম্বনার শিকার হবে। একেকজনকে বিশ ত্রিশ হাজার টাকা আগে থেকেই দিতে হয়।

বাংলাদেশি প্রবাসীরা বলছেন, তাদের ঢাকা টু দুবাইয়ের ফ্লাইটের ভাড়া ৭০-৮০ হাজার থেকে এক লাখ ২০ হাজার টাকা পর্যন্ত দিতে হয়৷ কিন্তু পাশের দেশ ভারত থেকে দুবাই পর্যন্ত ভাড়া সর্বোচ্চ ১০ হাজার টাকার মধ্যেই হয়ে যায়। এ বৈষম্য কেনো এবং কাদের কারণে হচ্ছে কেউ জানে না।

দুবাইয়ে কনস্যুলেট অফিসের অসহযোগিতার কথা নাইবা বললাম, কিন্তু এয়ারপোর্টে কন্টাক্ট বাণিজ্য এবং বিমান ভাড়ার এই বিশাল পার্থক্য কমিয়ে আনতে হবে। কিন্তু কে করবে কাজটা? আমাদের গণমাধ্যমগুলোও এক্ষেত্রে নিরব।

অথচ উচিত ছিলো আরব আমিরাতের শ্রম মার্কেটকে যথাযথভাবে ব্যাবহার করার, নিজেদের লোকজনকে ওখানে ইন করানোর৷

সাইমূম সাদী (ইউএই)

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

এই কেটাগরির আরো খবর
© All rights reserved © 2021 dainikbirchattala.com
Theme Customized By BreakingNews