1. admin@dainikbirchattala.com : admin :
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪২ পূর্বাহ্ন
নোটিশ
দৈনিক বীর চট্টলাতে (অনলাইন পোর্টাল) চট্টগ্রাম জেলাসহ সকল উপজেলা এবং কলেজ/বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা ছবিসহ বায়োডাটা ইমেইল করুনঃ বার্তা কক্ষ ও যোগাযোগ: ০১৮৩৫০৬৪০৪০ ইমেইলঃ dainikbirchattala2020@gmail.com
প্রধান খবর
চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় ৮ জনের মৃত্যু, বেশি শনাক্ত হাটহাজারীতে চট্টগ্রামে করোনার সংক্রমণের হার কিছুটা নিম্নগামী হলেও মৃত্যুর হার প্রায় অপরিবর্তিত। চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৭৭২ জন, মৃত্যু ১২ গ্রাফিক্স ডিজাইনার নিয়োগ দিবে আকিজ গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান আকিজ বিড়ি ফ্যাক্টরি লিমিটেড আনোয়ারায় ভারী যান চলাচলে সড়কের বেহাল অবস্থা ll দৈনিক বীর চট্টলা চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৩ জনের মৃত্যু,৫০৭ জনের করোনা শনাক্ত নগরীতে পুলিশের তৎপরতায় হত্যার হাত থেকে রক্ষা পেল একটি পরিবার ll দৈনিক বীর চট্টলা সীতাকুণ্ডে র‍্যাবের সঙ্গে গোলাগুলিতে হত্যা মামলার আসামি নিহত চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ৯২৮ জন, ৮ জনের মৃত্যু চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ১১১৪ জন, ১৭ জনের মৃত্যু

পূর্ণাঙ্গ রূপ পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু II দৈনিক বীর চট্টলা

  • আপডেট টাইমঃ বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

পূর্ণাঙ্গ রূপ পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু। সেতুর সবশেষ স্প্যানটি বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বসানো হচ্ছে।

ফলে পদ্মার বুকে স্বপ্নের এ সেতু অবশেষে স্বমহিমায় দাঁড়ালো।

তথ্য বলছে, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পে একে একে ৪০টি স্প্যান বসে গেছে। আর বাকি আছে একটি। সবশেষ স্প্যানটি বসতে যাচ্ছে বৃহস্পতিবার। এ ৪১টি স্প্যান পদ্মার দুই পাড়কে সংযুক্ত করবে। যদিও সেতু উদ্বোধন করতে আনুষঙ্গিক কাজ শেষে এখনো বছর খানেক লাগবে। তবু এ স্প্যান বসানো ঘিরে দেশের মানুষের চোখ এখন পদ্মায়।

জানা গেছে, পদ্মা সেতুর প্রথম স্প্যানটি বসানো হয় ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের কাছে ওই দিনটি স্মরণীয় হয়ে থাকবে। ৩ বছর ২ মাস ১০ দিনে ৪১টি স্প্যান বসলো পদ্মা সেতুতে। এরমধ্য দিয়ে পুরো সেতুর কাঠামো দাঁড়িয়ে গেছে।

দ্বিতলবিশিষ্ট পদ্মা সেতুতে এসব স্প্যান বসছে ৪২টি পিয়ার বা খুঁটির ওপর। স্প্যানের ভেতর দিয়ে চলবে ট্রেন আর ওপর দিয়ে চলবে যানবাহন। মুন্সীগঞ্জের মাওয়া আর শরীয়তপুরের জাজিরার সংযোগের মধ্য দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমের ২১ জেলা ঢাকার সঙ্গে সহজ যোগাযোগের আওতায় আসবে।

সংশ্লিষ্টরা জানান, সর্বশেষ ৪১তম স্প্যানটি ভাসমান ক্রেনে করে মাওয়ার কুমারভোগ এলাকার কন্সট্রাকশন ইয়ার্ড থেকে নিয়ে আসা হয়েছে। ১২ ও ১৩ নম্বর খুঁটির ওপর সেটি বসলেই জুড়ে যাবে বিশাল পদ্মার দুই পার। ৩৭ ও ৩৮ নম্বর খুঁটির ওপর প্রথম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর ৩ বছর ২ মাস ১০ দিনে একে একে বসানো হয় ৪০টি স্প্যান। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪১টি স্প্যান মিলে মূল সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। দুই পাড়ে আরও ৩.১৫ কিলোমিটার সংযোগ সড়কসহ সেতুর মোট দৈর্ঘ্য ৯.৩০ কিলোমিটার। চার লেনের সেতুর প্রস্থ ৭২ ফুট।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলীর সরবরাহ করা সর্বশেষ তথ্য অনুযায়ী, মূল সেতুর বাস্তব কাজের অগ্রগিত ৯১ শতাংশ, নদীশাসন কাজের ৭৫.৫০ শতাংশ, সংযোগ সড়ক ও সার্ভিস এলাকার কাজের শতভাগ সম্পন্ন হয়েছে।

প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮২.৫০ শতাংশ। ২০২১ সালের ডিসেম্বরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পদ্মা সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার।

প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান আবদুল কাদের বলেন, সার্বিকভাবে সেতুতে যান চলাচল শুরু করা যাবে ২০২১ সালের ডিসেম্বর মাসে।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

এই কেটাগরির আরো খবর
© All rights reserved © 2021 dainikbirchattala.com
Theme Customized By BreakingNews