1. admin@dainikbirchattala.com : admin :
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৭:১৭ পূর্বাহ্ন
নোটিশ
দৈনিক বীর চট্টলাতে (অনলাইন পোর্টাল) চট্টগ্রাম জেলাসহ সকল উপজেলা এবং কলেজ/বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা ছবিসহ বায়োডাটা ইমেইল করুনঃ বার্তা কক্ষ ও যোগাযোগ: ০১৮৩৫০৬৪০৪০ ইমেইলঃ dainikbirchattala2020@gmail.com
প্রধান খবর
নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ১৫ কোটি টাকার সেতু ধসে খালে ll দৈনিক বীর চট্টলা পাপুলের সংসদ সদস্য পদ বাতিল ll দৈনিক বীর চট্টলা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সীতাকুণ্ড উপজেলা ছাত্রদলের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ll দৈনিক বীর চট্টলা খ্যাতিমান অভিনেতা এটিএম শামসুজ্জামানের জানাজা সম্পন্ন ll দৈনিক বীর চট্টলা চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৭৯ জন চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের উদ্যোগে জরুরী বর্ধিত সভা অনুষ্ঠিত ll দৈনিক বীর চট্টলা দেশে গত ১০ মাসে করোনায় মৃত্যু ৫ হাজার, আত্মহত্যা ১১ হাজার বাচ্চার গায়ের রং ফর্সা করতে গর্ভাবস্থায় খান এই ৭টি খাবার ll দৈনিক বীর চট্টলা আলজাজিরার কনটেন্ট সরাতে ফেসবুক-ইউটিউবকে চিঠি দিল বিটিআরসি

পরিবেশ দূষণ শনাক্তে ড্রোন কাজে লাগানোর আহ্বান

  • আপডেট টাইমঃ রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

শত্রুকে ঘায়েল বা বাসায় পিজ্জা সরবরাহের জন্য নয়, ড্রোন প্রযুক্তি দিয়ে অনেক বড় বড় অর্থনৈতিক ও মানবিক কাজ এবং শিল্পকারখানাগুলির বর্জ্য পরিশোধন ব্যবস্থা সার্ভিলেন্স করার কথা বলেছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তির জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।  

রোববার (৬ ডিসেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে “পরিবেশ দূষণ, প্রাকৃতিক সম্পদের গুরুত্ব এবং ড্রোন প্রযুক্তির সুফল” সম্পর্কে এক সিরিজ বিজ্ঞান বক্তব্যে স্কাউট সদস্যদের উদ্দেশ্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, ইতোমধ্যে শিল্পকারখানার দূষিত বর্জ্যে ঢাকার চারপাশে প্রবাহিত বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ জর্জরিত।  
মুনাফার লোভে শিল্পকারখানার অধিকাংশ মালিক ইটিপি চালায় না। এখানে ড্রোন দিয়ে দূষণ শনাক্ত করলে আইনের প্রয়োগ সহজ হবে।  

‘দেশে প্রচুর বিদ্যুৎ উৎপাদন হয়। কিন্তু বহু শিক্ষাপ্রতিষ্ঠানে এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানে বিদ্যুতের ব্যাপক অপচয় হচ্ছে। দিনের বেলায় বহু ভবনে অপ্রয়োজনীয় বাতি জ্বালিয়ে রাখা হচ্ছে। এটা দেশপ্রেমহীনতার দৃষ্টান্ত। অথচ বিদ্যুৎ উৎপাদনে সরকারের প্রচুর অর্থ ব্যয় হয়। বিজ্ঞানের অবদানকে লাগামহীন ভোগে নিঃশেষ করা যাবে না।  

এতে স্কাউটসের ৩৬ জন সদস্য ও শিক্ষকসহ অর্ধশত অতিথি অংশ নেন। অনুষ্ঠান শেষে বিজয়ীদের পুরস্কৃত এবং ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

এই কেটাগরির আরো খবর
© All rights reserved © 2021 dainikbirchattala.com
Theme Customized By BreakingNews